সরকারি এবং বেসরকারি পলিটেকনিক এর মধ্যে পার্থক্য কী?

সরকারি এবং বেসরকারি পলিটেকনিক এর মধ্যে পার্থক্য কী?

পলিটেকনিক পড়ার সুবিধা, বেসরকারি পলিটেকনিক খরচ, সরকারি পলিটেকনিকে ভর্তির যোগ্যতা, Polytechnic, diploma, Admission, Polytechnic  list, all Bangladesh Polytechnic,

আমরা যারা পলিটেকনিকে পরতে আগ্রহি তাদের মধ্যে একটা প্রশ্ন সারাক্ষণ মাথায় ঘুরপাক খাচ্ছে যে সরকারি আর বেসরকারি পলিটেকনিক এর মধ্যে আসলে পার্থক্যটা কি? হ্যা আজ এই বেপারেই বিস্তারিত জানবো সরকারি এবং বেসরকারি পলিটেকনিক এর মধ্যে পার্থক্য এবং সার্টিফিকেট এর মান সহ সকল বিষয় নিয়ে তো চলুন শুরু করি। এসেই যখন পরেছেন সবটকু পরবেন নাহলে অনেক কিছুই মিস করে ফেলবেন।

সরকারি পলিটেকনিক :

যাদের পলিটেকনিকে পরার ইচ্ছা তাদের কাছে সরকারি পলিটেকনিক মানেই যেন আকাশের চাঁদ। কারন সরকারি বলতেই মানুষের এক অন্য রকম চাহিদা। এবং একদমই কম খরচে পরার সুযোগ। আর সব থেকে বড় কথা হচ্ছে সরকারি পলিটেকনিকে চান্স পেতে হলে উচ্চতর গণিতে GPA 3.00 সহ ন্যূনতম 3.50 GPA প্রাপ্ত শিক্ষার্থীরা এবং মেয়েদের ভর্তির ক্ষেত্রে গণিতে কমপক্ষে GPA 3.00 সহ ন্যূনতম 3.00 GPA প্রাপ্ত শিক্ষার্থীরা এবং ‘O’ লেভেলে যে কোন একটি বিষয়ে ‘C” গ্রেড এবং গনিতসহ অন্য যে কোন দুটি বিষয়ে কমপক্ষে ‘ডি’ গ্রেডে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। তো অনেকেরই মিলে না বা কারো রেজাল্ট ভাল হয় না বা গণিতে 3.00 থাকে না। যে কারনে সরকারি পলিটেকনিকে অনেকেই সুযোগ পায়না যে কারনে তারা বেছে নেয় বেসরকারি পলিটেকনিক।

বেসরকারি পলিটেকনিক  :

বেসরকারি পলিটেকনিকে পরতে আপনার রেজাল্ট ভাল হওয়া লাগে না। আপনি চাইলেই ভর্তি হতে পারেন এবং যে বিষয়টি দেখার আগে দেখার মত সেটি হচ্ছে বেসরকারি পলিটেকনিকে আপনার খরচ একটু বেশিই হবে। এবং অনেক বেসরকারি পলিটেকনিকে প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকে না যে কারনে শিক্ষার্থীরা অনেক কিছুই সিখতে পারে না। 

এবার আসি আপনার মূল কথায় : 

ডিপ্লোমা মানেই হচ্ছে হাতে কলমে শেখা। তাই বেসরকারি হলেও ভাল কলেজ বেছে নিন মনে রাখবেন আপনি যদি ভালভাবে লেখাপরা করেন আর কাজ পারেন আপনার মান কম হবে না কারন আপনার সার্টিফিকেটও কারিগরি বোর্ডই দিবে
তাই সব চিন্তা দূর করে লেখাপড়ায় মন দিন আপনি ভাল স্টুডেন্ট হলে আপনার আর চিন্তা কিসের? তবে  হ্যা বেসরকারি পলিটেকনিক এর থেকে সরকারি পলিটেকনিক এর মান বেশি, কিন্তু কেন? 

দেখুন আপনি সরকারি পলিটেকনিকে চান্স পাননি এর মানেই হচ্ছে আপনার যেমন রেজাল্ট দরকার ছিল আপনি তা পান নি। আর সরকারিতে চান্স পাননি বলেই আপনি বেসরকারি পলিটেকনিকে ভর্তি হয়েছেন এবার নিজেই বুঝে নিন পার্থক্যটা আসলে কি। এটাই হচ্ছে মূল বিষয়। 

তাহলে বেসরকারি পলিটেকনিকে পড়া কি ভুল?

আরে ভাই এত টেনশন করেন কেন শুনুন আপনি ভালভাবে লেখাপরা করলে আর কাজ জানলে আপনার দাম সরকারি পলিটেকনিক এর স্টুডেন্ট দের থেকেও বেশি হতে পারে।  এখন আপনি চাকরি নিতে গেলে কোন কম্পানি যদি আপনাকে আর সরকারি পলিটেকনিক এর লোকটাকে প্রশ্ন করে এবং কাজ করে দেখাতে বলে সেটি যদি আপনি পারেন আর সে না পারে তাহলে দাম কার বেশি? অবশ্যই আপনার।  হ্যা প্রথম দিকে বস এর নজর সরকারি পলিটেকনিক এর স্টুডেন্ট এর উপরেই থাকবে কিন্তু যখন দেখবে আপনি কাজ পারেন লেখাপরা পারেন তখন বসের কাছে আপনিই আসল।  আসা করি বুঝাতে পেরেছি তাই চিন্তা না করে পড়ুন আর কাজ শিখুন। আর সরকারি বেসরকারি সবাইকেই বলব লেখাপড়া করুন আর আপনার সাবজেক্ট এর কাজ গুলি সিখুন ভালো ফলাফল পাবেন। 

এই বিষয়ে কারো কোন মন্তব্য এবং প্রশ্ন থাকলে কমেন্ট করে যানাবেন ধধন্যবাদ সবাইকে আর হ্যা mohinbd24 এর সাথেই থাকুন।

Post a Comment

0 Comments