ভোকেশনাল শিক্ষা কি? এবং কেন পরবেন?

ভোকেশনাল শিক্ষা কি? এবং কেন পরবেন? :

ভোকেশনাল শিক্ষা কি, কারিগরি শিক্ষা কি, vocational,

দিন দিন আমাদের দেশে বেকারত্ব বেড়ে যাচ্ছে। মানুষ বিভিন্ন ডিগ্রি নিয়েও যেন কিছুই করেনি চাকরির জন্য ঘুরে বেরাচ্ছে।  কিন্তু দেখুন একজন এস এস সি পাস ভোকেশনাল পড়ুয়া ছাত্রও বসে নেই বা চাইলেই সে চাকরি ছারাই নিজের পায়ে দারাতে পারে এর কারনটা কি? হ্যা সেটি নিয়েই আজ জানবেন তো চলুন দেখে নেই -

ভোকেশনাল শিক্ষা কি?


ভোকেশনাল শিক্ষা হচ্ছে কারিগরি শিক্ষা আর কারিগরি শিক্ষা মানেই হচ্ছে হাতে কলমে শিক্ষা। ভোকেশনাল বা কারিগরি শিক্ষা এমন একটি শিক্ষা যা মানুষকে প্রযুক্তিবিদ হিসাবে বা বিভিন্ন চাকরিতে যেমন ব্যবসায়ী বা কারিগর হিসাবে কাজ করতে প্রস্তুত করে।  বৃত্তিমূলক শিক্ষাকে মাঝে মাঝে ক্যারিয়ার এবং প্রযুক্তিগত শিক্ষা হিসাবে উল্লেখ করা হয়। 
সরকার কারিগরি শিক্ষা বারানোর জন্য দিন দিন উদ্যোগ গ্রহন করছে এর কারন আমাদের দেশে এখনো বিভিন্ন কাজে ইঞ্জিনিয়ার অন্য দেশ থেকে আনা হচ্ছে এবং তাদের দিয়ে নানা কাজ করানো হচ্ছে তাই সরকার আমাদের দেশের কারিগরি শিক্ষাকে অনেক বেশি গুরুত্ব দিচ্ছে। তাই আপনি যদি একজন ইঞ্জিনিয়ার
হতে চান তাহলে বলব ভোকেশনালে পড়ার গুরুত্ব অপরিসীম। এখান থেকে আপনি এস এস সি, এইচ এস সি করলে হাতে এবং কলমে দুটোই শিখতে পারবেন এমনই আপনি যদি ভাল কাজ পারেন তাহলে নিজের খরচ নিজেই চালাতে পারবেন। যেমন ধরুন আপনি ইলেকট্রিক্যাল নিয়ে পরলেন এখন আপনি যদি ভালভাবে কাজ গুলি শিখেন আপনি একজন ইলেকট্রিসিয়ান হিসেসেবে কাজ করতে পারবেন। আপনাকে চাকরির জন্য অপেক্ষা করতে হবে না বেকার ঘুরতে হবে না। 

ভোকেশনাল বা কারিগরি শিক্ষার ভবিষ্যৎ :

আপনি যদি ভোকেশনাল থেকে এস এস সি করেন তাহলে আপনি পলিটেকনিকে সহজেই সরকার নির্ধারিত ১৫% কোটায় ভর্তি হতে পারবেন। এবং এইচ এস সি করেও থাকছে ডিপ্লোমা করার সুযোগ এবং আপনি চাইলে ভোকেশনাল থেকে এইচ এস সি করে বি এস সি করতে পারবেন। এবং আপনি যদি ভবিষ্যৎ এর কথা ভাবেন তাহলে আমি বলব বিভিন্ন কম্পানি চাকরি দেয়ার জন্য আপনার জন্য বসে আছে কিন্তু আপনাকে সেই ভাবে প্রস্তুত হতে হবে ভালভাভে লেখাপরা করতে হবে এবং হাতে কলমে শিখতে হবে। কারিগরি শিক্ষায় আপনি কখনও পিছিয়ে থাকবেন না আর বেকার থাকবেন না কারন আপনি যা শিখবেন তা দিয়েই নিজের পায়ে দারাতে পারবেন।

কোথাও কোন ভূল হলে ক্ষমার দৃস্টীতে দেখবেন সবাই আর কোন মন্তব্য থাকলে কমেন্টে লিখুন ধন্যবাদ

সরকারি এবং বেসরকারি পলিটেকনিক এর মধ্যে পার্থক্য   

No comments

Powered by Blogger.