top 9 government jobs in Bangladesh | govt job circular

top 9 government jobs in Bangladesh | govt job circular -

govt job circular, government job circular, recent govt job circular,
Government jobs 

আমাদের দেশে government jobs মানে শুধু মাত্র একটি সরকারি চাকরি ই নয় এটি একটি সোনার হরিন। আজকাল সোনার হরিন মিললেও government jobs পাওয়াটা অনেক বেশি কঠিন হয়ে দারিয়েছে । আমরা অনেকে government jobs এর জন্য আবেদন করে থাকি কখন কোন জবের circular দেয় তার পেছনে লেগে থাকি। আসলে সরকারি চাকরি অনেক আছে তার মধ্যে আমি আজ আপনাদের জন্য সেরা ৯ টি govt jobs তুলে ধরব ।  যে ৯ টি জব বাংলাদেশের মানুষের সব থেকে বেশি চাহিদা সন্মান এবং আয়ের দিক থেকে অনেক এগিয়ে । এক সময় সরকারি চাকরিতে বেতন এর দিক দিয়ে কিছুটা পিছিয়ে থাকলেও বর্তমানে বেতন বারিয়ে দেয়া হয়েছে প্রায় কয়েকগুণ এবং অবসর নেয়ার সময় তারা ভাল পরিমানে বেতন ভাতাও পেয়ে থাকে। তো দেখি আমাদের সেরা ৯ টি সরকারি চাকরির তালিকায় কি কি আছে -

১. বাংলাদেশ সিভিল সার্ভিস জবঃ


Bangladesh civil service যেটিকে আপনারা BCS হিসেবেও চিনেন। বাংলাদেশ সিভিল সার্ভিস অর্থাৎ বিসিএস এ চাকরির জন্য প্রতিবছর লাখ লাখ শিক্ষার্থী আবেদন করে। এটি বাংলাদেশের সিভিল সার্ভিসের অধিনে প্রশাসনিক কার্যকলাপ ও নিতি বাস্তবায়নের জন্য বাংলাদেশ পাবলিক কমিশনের সাথে জরিত ।  এ সেক্টরে ভাল মানের বেতন দেয়া হয় সরকারের পক্ষ থেকে । এবং সন্মানও রয়েছে অনেক বেশি । বর্তমানে বিসিএস এ মোট ২৮ টি ক্যাটেগরি রয়েছে । আপনি চাইলে নিজেকে যে কোন একটি ক্যাটেগরিতে যুক্ত করতে পারেন ।

২. ডিফেন্স জব বা প্রতিরক্ষা মন্ত্রনালয়ে চাকরিঃ


আপনি যদি দেশ ও জাতির জন্য কিছু করতে চান পাসা পাসি ভাল বেতন এবং সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা ভোগ করতে চান তাহলে ডিফেন্সে যোগ দিতে পারেন। সুধু ভাল বেতনই নয় বিনামুল্যে সরকারি আবাসন চিকিৎসা ব্যবস্থা সহ আরো অনেক সুযোগ সুবিধা আছে এই সেক্টরে। কিন্তু ডিফেন্সে যাওয়ার জন্য বেশ কিছু পরিক্ষা নিরিক্ষার মাধ্যমে যেতে হয়। এই চাকরি বাংলাদেশের অন্যান্য সরকারি চাকরির চেয়ে বেশ সম্মানজনক। আপনি ডিফেন্সের যে সকল সেক্টরে চাকরি করতে পারবেন সেগুলো হল - বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ বিমান বাহিনী, এবং প্রতিরক্ষা মন্ত্রনালয়।

৩. ব্যাংকের চাকরিঃ


বাংলাদেশের স্মার্ট এবং প্যাসনের চাকরি হল ব্যাংকের চাকরি। এদেশের প্রেক্ষিতে এটি সব চেয়ে আকাংকিত একটি চাকরি। হাই লেভেলের স্যালারি এবং পেনশন সুবিধা সহ এই চাকরি বাংলাদেশের অন্যান্য টপ চাকরির মতই।  এখানে আবার বিভিন্ন লেভেলের চাকরিও আছে।  বাংলাদেশের সরকারি ব্যাংক গুলো হল - সোনালী ব্যাংক, অগ্রনী ব্যাংক, রূপালী ব্যাংক, জনতা ব্যাংক, ব্যাসিক ব্যাংক লিঃ, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিঃ।

৪. চিকিৎসকঃ 


সব চেয়ে সেবাদান পেশা হল চিকিৎসক। তারা সৃষ্টিকর্তার দয়ায় মানুষের জীবন রক্ষা করে। এই পেশা অনেক ত্যাগ ও ভালবাসার পেশা৷ তারা মানুষের জীবন বাচায় তাদের অয়াশে থেকে সব সময় কাজ করে। সরকারি চাকরিতে ভাল মানের বেতন ভাতা ও পেনশন থাকে। অনেক সম্মানজনক এ চাকরি মানুষের কল্যাণে নিয়োজিত । আয়ের দিক দিয়ে বলতে গেলে এই পেশা থেকে কি পরিমান আয় করা সম্ভব সেটি ধারনার বাইরে। বিভিন্ন বেসরকারি ক্লিনিকেও রোগি দেখার মাধ্যমে আয় করা সম্ভব।

৫. বিজ্ঞানীঃ


বিজ্ঞানীরাও বাংলাদেশের সরকারি চাকরির ভাল অবস্থানে আছে। তারা বাংলাদেশের বিভিন্ন সংস্থার সাথে কাজ করে থাকেন এর চাহিদাও অনেক। তারা শুধু ভাল বেতনই উপভোগ করেন না। সাথে সরকারি আবাসন ও চিকিৎসা সুবিধাও পেয়ে থাকেন।

৬. শিক্ষকতাঃ


শিক্ষকতা অন্যতম জ্ঞানের সেবাদানকারী একটি পবিত্র চাকরি। বিভিন্ন সরকারি সেক্টরে চাকরি করা যায় - প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, বিশ্ববিদ্যালয় লেভেল সহ সকক ক্ষেত্রেই এর বিস্তৃত রয়েছে। এই সেক্টরের চাকরিতে একজন আদর্শ শিক্ষক শিক্ষিকা একটি আদর্শ জাতি ঘঠন করতে পারে।

৭. বাংলাদেশ পুলিশঃ


বাংলাদেশের অন্যতম সেরা সরকারি চাকরি হল বাংলাদেশ পুলিশ। যদিও চাকরি নিয়ে এদেশের মানুষের মধ্যে এক প্রকার নেগেটিভ ধারনা আছে। কিন্তু তাদের পরিসেবার জন্য ভাল সন্মান তারা পায়। এই সেক্টরের কাজ হল সরকারি নির্দেশে জনগনের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা। তারা হচ্ছে বাংলাদেশের আসল নায়ক।  জনগনের বিপদের প্রথম বন্ধু।  তাদের বেতন ভাতা এবং অন্যান্য সুযোগ সুবিধা উচ্চ পর্যায়ের অফিসারের সমতুল্য।

৮. রেলওয়ে অফিসারঃ


আপনি যদি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি নিয়ে থাকেন তাহলে এই চাকরি আপনার জন্য ভাল৷ একজন রেলওয়ে ইঞ্জিনিয়ার হিসেবে আপনার ক্যারিয়ার গরতে পারেন।  এখানে আপনি বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা ও অন্যান্য সুবিধাও পাবেন।

৯. বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডঃ


বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সারাদেশে বিদ্যুৎ সরবারাহের জন্য ক্ষ্যাতি লাভ করেছে। সারাদেশে এর অফিস রয়েছে প্রতি জেলায় ও উপজেলায়। এখানে ভাল মানের স্যালারি ও অন্যান্য সরকারি সুযোগ সুবিধাও রয়েছে।

কিছু কথাঃ সময় নষ্ট করবেন না যখন যে চাকরি পাবেন ঢুকে যাবেন। আজ না হোক কাল অনেক ভাল পজিশনে জাবেন। তাই Government jobs এর circular পেলে এপ্লাই করতে থাকুন। আর হ্যা সুধু সরকারির আসায় না থেকে আপাতত যা পাবেন করতে থাকবেন বসে থাকবেন না।

রিলেটেডঃ  government jobs, gov job, govt job circular, all govt jobs,


Post a Comment

0 Comments