বিধবা মহিলাকে বিয়ে করলেই ২ লাখ টাকা দিবে সরকার

 বিজ্ঞপ্তি জারি হতেই বিধবা বিবাহের ধুমঃ

ঘটনাটি একটু মজার হলেও ভারতে বিজ্ঞপ্তি জারি হতেই বিধবা বিবাহের ধুম এমন পড়ছে যে সরকারের কাছে পরিসংখ্যান নিয়ে কোনো তথ্যই নেই। তবে সবার একটাই প্রশ্ন হঠাৎ এই উদ্যোগ কেন? গত জুলাই মাসে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে বিধবা বিবাহে উৎসাহ দিতে নীতি নির্ধারণের পরামর্শ দেয়। কিন্তু কেন্দ্রর বদলে। সরকার আগে এই উদ্যোগ নেয়।

এবং এই উদ্যোগ সম্পুর্ন হওয়ার সাথে সাথে পড়েছে বিধবা বিবাহের ধুম। কারন ৪০ বছরের নিচের কোন বিধবা মহিলাকে বিয়ে করলেই পাবে লাখা টাকা। এবং সরকারীভাবে বিনামূল্যে প্রশিক্ষণ পাবে ১ লক্ষ বেকার, সাথে মিলবে ভাতা ও চাকরির সুবিধা। 

জানাজায় ভারতে এই প্রথমবারের মত চালু হয় এই উদ্যোগ। এবং রিতিমত শুরু হয় সমালোচনার ঝর। তবে তাদের মতে এই উদ্যোগে বিধবাদের জন্য ভাল একটি উদ্যোগ হবে বলে তাদের ধারনা। 

ভারতে অনেক আগে থেকেই অনেক ভাবে মহিলাদের বিধবা হওয়ার পরে অনেক কঠর নিয়ম কানুন মেনে চলতে হত। যেটি দিন দিন এখন এসব নিয়ম নেই বললেই চলে কারন সেসব নিয়ম খুবই কঠিন ছিল। 

তবে দিন দিন এসব নিয়ম বাতিল হওয়ার সাথে সাথে বিধবা মহিলাদের জন্য অনেক সুযোগ সুবিধা করে দেয়া হয়েছে সাথে এখন আবার নতুন করে বিয়ের সুযোগ যাতে করে আবারো নতুন করে জীবনযাপন করতে পারে তারা। 

সেই সাথে ছেলেদের জন্য করা হয়েছে এই নিয়ম কোন বিধমা মহিলাকে বিয়ে করলেই ২ লাখ টাকা সহ আরো অনেক সুযোগসুবিধা। 

Post a Comment

0 Comments